সুবিধাবঞ্চিত কোটি মানুষের পাশে দাঁড়াতে চায় ‘ইনার হুইল’

আগামী এক বছরে (চলতি বছরের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত) সমাজের সুবিধাবঞ্চিত এক কোটি মানুষকে সহায়তা করতে চায় ‘ইনার হুইল ডিস্ট্রিক্ট ৩৪৫’ নামের একটি নারী সংগঠন।

সোমবার রাজধানীর গুলশানে এক সংবাদ সম্মেলন করে সংগঠনের চেয়ারম্যান তাহিয়া খলিল এ তথ্য দেন।

সংবাদ সম্মেলনে জানান হয়, ইনার হুইল নারীদের একটি আন্তর্জাতিক সংগঠন। ১৯২৪ সালে যুক্তরাজ্যে ২৭ জন সদস্য নিয়ে এই সংগঠনের যাত্রা শুরু হয়। বাংলাদেশে সংগঠনটি যাত্রা শুরু করে ১৯৭৯ সালে। বর্তমানে বাংলাদেশে সংগঠনটির সদস্য সংখ্যা প্রায় এক হাজার।

এ বিষয়ে তাহিয়া খলিল বলেন, আমাদের সংগঠন কোনো সংস্থা থেকে আর্থিক সহায়তা নেয় না। যারা সদস্য তারা নিজেরাই ডোনার। সুবধাবঞ্চিত মানুষকে সহায়তা করার জন্য আমরা সকল খাতেই কাজ করি। আমরা বৈষম্য, সন্ত্রাস, ক্ষুধা, দারিদ্র্যমুক্ত ভালোবাসায় উজ্জ্বল বংলাদেশ গড়ার স্বপ্ন দেখি।

তিনি বলেন, নারীদের স্বাস্থ্য সেবা ও শিক্ষা, দরিদ্রদের মধ্যে শীতবস্ত্র বিতরণ, স্কুলে বই বিতরণ, এসিড সন্ত্রাসের শিকার হওয়াদের সহায়তা, এতিমখানাতে সহায়তাসহ সমাজের প্রতিটি ক্ষেত্রে সুবধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোই আমাদের উদ্দেশ্য।

‘আমরা দেশের প্রতিটি অঞ্চলে ক্লাবের মাধ্যমে সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ায়। বর্তমানে আমাদের তালিকাভুক্ত ক্লাব আছে ৩৭টি। এ ক্লাবগুলোতে আমাদের সদস্য সংখ্যা প্রায় এক হাজার। এই ক্লাবগুলোর মাধ্যমে প্রতিবছর প্রায় ৮০ লাখ সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো হয়। ২০১৯-২০ অর্থবছরে আমরা এক কোটি সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়াতে চায়’ বলেন তাহিয়া খলিল।

তিনি বলেন, নতুন বছরে আমরা কাজের পরিধি বাড়ানোর পরিকল্পনা নিয়েছি। আমরা এখন রোটারি ক্লাবের সঙ্গে মিলে কাজ করছি। নতুন বছরে অলাভজনক বিভিন্ন সংগঠনের সঙ্গে মিলে সুবিধাবঞ্চিত মানুষের সেবায় কাজ করবো। আমরা বৃদ্ধাশ্রম করার উদ্যোগ নিয়েছি।

তিনি আরও বলেন, এ বছর ইনার হুইলের থিম নির্ধারণ করা হয়েছে ‘টুগেদার ইউ ক্যান’। এই থিম সামনে রেখে সব শুভ কাজ ও শক্তিকে একসঙ্গে যুক্ত করে আমরা মানবতার সেবায় কাজ করবো। আগামী বছরের মার্চে ঢাকায় একটি আন্তর্জাতিক র‌্যালি করা হবে। যাতে দক্ষিণ এশিয়ার সদস্যরা অংশগ্রহণ করবেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- প্রথম সহ-ভাপতি তাহেরা এস ওয়াহিদ, দ্বিতীয় সহ-সভাপতি এঞ্জিলা বিলকিস মেনডিস, ইনার হুইলের প্রতিষ্ঠাতা দিলরুবা আহমেদ, সাবেক চেয়ারম্যান মহসিনা রেজা, এক্সটেনশন অর্গানাইজার তাহেরা মোজাফ্ফর, ইন্টারন্যাশনাল সার্ভিস অর্গানাইজার ফরহানাজ কায়ুম, এডিটর সোহেলি সাত্তার প্রমুখ।

https://www.jagonews24.com/m/national/news/510537